Manabota

Manabota

শুক্রবার, ৩ আগস্ট, ২০১২

সিএসই শিক্ষার্থীদের সি প্রোগ্রামিং ল্যাব সল্যুশন- প্রোগ্রামঃ-১

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল-সিএসই, চরম একটা সাবজেক্ট, যদি আপনি প্রোগ্রামিংটা ভাল বুঝতে পারেন। কিন্তু দুঃক্ষের বিষয় হল বেশিরভাগ সিএসই শিক্ষার্থী প্রোগ্রামিংকে ভয় পায়। কারণটা আমার জানা নাই। এই ভয়ের মাত্রা এতোই বেশি যে আমার ৯০% সহপাঠী ফাংশন ব্যবহার করে যোগের প্রোগ্রাম লিখতে পারে না, যেখানে আমাদের এখন ৩য় সেমিস্টার চলছে। তবে প্রোগ্রামিং আমার কাছে সহজই লাগে। তাই আমি আমার প্রোগ্রামিং অভিজ্ঞতা সবার সাথে “সহজ” ভাবে শেয়ার করতে চলে আসলাম। আমি এখানে সিএসই ১ম সেমিস্টারে সি প্রোগ্রামিং ল্যাব এ যে প্রোগ্রামগুলো করানো হয় সেগুলো নিয়ে ধারাবাহিকভাবে আলোচনা করব। পর্যায়ক্রমে অন্য সেমিস্টারের প্রোগ্রামগুলো নিয়েও আলোচনা হবে ইনশাল্লাহ। আমি এখানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুসরন করব। তবে যদি কোন প্রোগ্রাম বাদ পরে যায় আপনারা মন্তব্যের মাধ্যমে জানাবেন, আমি সেগুলো নিয়ে আলোচনা করার চেস্টা করব। শুরু করা যাক। আজকে আমরা ১ টি সহজ প্রযোগ্রাম নিয়ে আলোচনা করব, প্রোগ্রামঃ-১ Question: Write a program to find the area of a circle. (Use π as a symbolic constant). প্রশ্নঃ বৃত্তের ক্ষেত্রফল বের করার জন্য একটি দি প্রোগ্রাম লিখুন।( π এর মান সিম্বোলিক কন্সট্যান্ট হিসাবে ব্যবহার করতে হবে )

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷