Manabota

Manabota

শুক্রবার, ১৮ মে, ২০১২

নাসার প্রতিযোগিতায় যাচ্ছে বাংলাদেশের রোবট

 নিজেদের তৈরি একটি রোবট নিয়ে যুক্তরাষ্ট্রে মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার তৃতীয় লুনাবোটিকস মাইনিং প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছেন মিরপুর সেনানিবাসের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এমআইএসটি) ১১ জন শিক্ষক ও ছাত্র। গবেষণার জন্য চাঁদ থেকে কিভাবে ১০ মিনিটে অন্তত ১৫ কেজি বালি সংগ্রহ করা সম্ভব তা ৮০ কেজি ওজনের এ রোবট দেখিয়ে দেবে। শুধু এমআইএসটির মেধাবী কয়েকজন ছাত্রের উদ্ভাবিত রোবমিস্ট নামের এ রোবটই নয়, বাংলাদেশের ব্র্যাক বিশ্ববিদ্যালয় ও আইইউটির তৈরি আরো দুটি রোবট অংশ নিচ্ছে এ প্রতিযোগিতায়। মোট প্রতিযোগীর সংখ্যা ৬৯। এ প্রতিযোগিতায় জয়ী হয়ে পুরস্কার পাওয়া পরের বিষয়, এতে অংশ নিতে পারাটাকেই বাংলাদেশের জন্য একটি বড় ধরনের অর্জন হিসেবে বিবেচনা করা হচ্ছে।
গতকাল এ-সংক্রান্ত একটি ব্রিফিং সেশনে এমআইএসটির কমান্ড্যান্ট মেজর জেনারেল হামীদ-আল-হাসান তাঁর লুনাবোটিকস দলের সদস্যদের বলেন, ‘তোমরা এ প্রতিযোগিতায় অংশ নেওয়ার জন্য নির্বাচিত হয়েছ- এটাও অর্জন। পুরস্কার নিয়ে আসতে পারলে সেটি হবে আরো বড় বিষয়।
লুনাবোটিকস দলটি এ সময় তাদের উদ্ভাবিত রোবটের বিস্তারিত বিষয় উপস্থাপন করেন। দলটিতে রয়েছেন এমআইএসটির অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চার শিক্ষার্থী জালাল উদ্দিন, বদিউজ্জামান ও রেজওয়ানুল হক জাহিদুল ইসলাম এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের মোহাম্মদ ইউসুফ। এঁরাই এ রোবটটি তৈরি করেছেন।
সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, আগামী ২১ মে থেকে ২৬ মে পর্যন্ত কেনেডি স্পেস সেন্টারে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
চন্দ্রবট : এদিকে এ প্রতিযোগিতায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ইঞ্জিনিয়ারিং ও কম্পিউটার সায়েন্স টিমের তৈরি যে রোবটটি লড়তে যাচ্ছে তার নাম ‘চন্দ্রবট’। মোবাইল ফোন অপারেটর রবি আজিয়াটা লিমিটেড এ ক্ষেত্রে আর্থিক সহায়তা দিচ্ছে।
ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আইনুন নিশাত গত মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের ইনডোর গেমস রুমে এ চন্দ্রবটের উদ্বোধন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও বিভিন্ন বিভাগের পরিচালক ছাড়াও রবির ব্র্যান্ড ও মার্কেট কমিউনিকেশন্স বিভাগের এঙ্িিকউটিভ ভাইস প্রেসিডেন্ট জাবিদ আহসান ও জেনারেল ম্যানেজার গাজী ইমরান আল-আমিন উপস্থিত ছিলেন।
ব্র্যাক বিশ্ববিদ্যালয় দ্বিতীয়বারের মতো নাসা থেকে এ প্রতিযোগিতায় অংশগ্রহণের অনুমতি পায়। এবারের প্রতিযোগিতার জন্য ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় উপদেষ্টা ড. মো. খলিলুর রহমান, ড. মো. মোসাদ্দেকুর রহমান, ড. মোহাম্মদ বেলাল হোসেন ভূঁইয়া, টিম লিডার মো. জুনায়েত হোসেন, মাহমুদুল হাসান অয়ন, কাজী মোহাম্মদ রাজিন অনিক, সারা বিনতে নাসির নাবিয়া, মিরান রহমান, নাবিল সাকের রাহী, বনী আমিন খান, ফাহিম আল হাসনাইন, মোহনা গাজী মীম ও খাইরুল হাসানকে নিয়ে এ-সংক্রান্ত দল গঠন করা হয়েছে। দলটি অতীতের বিভিন্ন সাফল্য ও ব্যর্থতা পর্যালোচনা করে লুনার এক্সাভেশনের জন্য সময়োপযোগী ও বাস্তবধর্মী একটি মডেল তৈরি করেছে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

মনে রাখবেন: এই ব্লগের কোনও সদস্যই কোনও মন্তব্য পোস্ট করতে পারে৷